ব্রেকিং:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
  • রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

সর্বশেষ:
রমজানে সিলেটসহ সারাদেশে নতুন সময়সূচিতে চলছে অফিস সিলেটে স্ত্রীর সঙ্গে ডিভোর্সের আত্মহত্যা যুবকের! পবিত্র রমজান মাসের মর্যাদা, ইবাদত ও ফজিলত রমজানে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে সক্রিয় জৈন্তাপুরে বাজার মনিটরিং চুনারুঘাটে দুর্ঘটনায় চাশ্রমিক-সন্তান নিহত অস্ত্রোপচারে দুর্ঘটনার দায় হাসপাতাল ও চিকিৎসকের: স্বাস্থমন্ত্রী হাইতির প্রধানমন্ত্রী হেনরির পদত্যাগ গত ১৫ বছরে দেশের চেহারা বদলে গেছে : এম এ মান্নান এমপি বিএসএমএমইউ’র নতুন উপাচার্য ডা. দীন মোহাম্মদ নূরুল হক রমজানের প্রথম তারাবিতে সিলেটে মুসল্লিদের ঢল রমজানে আবহাওয়া যেমন থাকবে সিলেটে?
১১২

গোয়াইনঘাটে ইউএনও-ওসি জনপ্রতিনিধিদের নির্ঘুম রাত

সিলেট সমাচার

প্রকাশিত: ১৯ জুন ২০২৪  

গোয়াইনঘাট জুড়ে বন্যা আতংক চারদিকে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে বন্যা পরিস্থিতি অবনতির কারণে উপজেলার সিংহভাগ মানুষের ঈদ আনন্দ মাটি হয়ে গেছে। ঈদের আনন্দের স্থলে স্থান করে নিয়েছে দূর্ভোগ ভোগান্তি। চারদিকে পানিবন্ধি মানুষজনের হাহাকার।

 

গত ৩ দিনে উপজেলা জুড়ে ক্রমাবনতির ফলে বন্যা উপদ্রুত এলাকায় আটকে পড়া মানুষজন ও গৃহপালিত গবাদিপশুসহ জানমাল উদ্ধার ও জরুরি খাদ্য সহায়তা বিতরণে ব্যস্ত সময় অতিবাহিত করছেন অনেকটা নির্ঘুম রাত কাটাচ্ছেন উপজেলা নির্বাহী অফিসার,সহকারী কমিশনার ভূমি, থানা অফিসার ইনচার্জ, প্রশাসন পুলিশ বিভাগের সদস্যরা। তাদের মতো একই অবস্থা উপজেলার সবকটি ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও প্রশাসকদেরও। দিনের আলো শেষ হলে রাতের অন্ধকারেও চলমান সকলের সেবার মানসিকতা। মেহেরপুর জেলার সমতুল্য আয়তনের বৃহত উপজেলা গোয়াইনঘাটের সার্বিক বন্যা পরিস্থিতি অবনতির ফলে পানিবন্ধি মানুষজনকে জরুরি উদ্ধার তৎপরতা ও জরুরি খাদ্য সহায়তা নিয়ে পাশে থাকার প্রয়াস দেখিয়ে মানবিক হৃদ্যতার নজির তৈরি করে চলেছেন তারা। বিগত ভারতের মেঘালয়ের চেরাপুঞ্জি,শিলংসহ আশেপাশে এক সপ্তাহ ধরে ভারী বর্ষণ অব্যাহত থাকায় ক্রমশ অবনতি হচ্ছিল উপজেলার সার্বিক বন্যা পরিস্থিতির। ঈদের দিন দিবাগত রাত থেকেই গোয়াইনঘাট উপজেলার সর্বত্র বৃষ্টিপাতের সাথে নদনদীর পানি বৃদ্ধি পাওয়ায় বন্যা দেখা দেয়। উপজেলার আশপাশের ইউনিয়নের মতো আসতে থাকে অপরাপর ইউনিয়ন সমুহের বন্যা পরিস্থিতির অবনতির খবর। এমতাবস্থায় জরুরি ভিত্তিতে জানমাল রক্ষায় উদ্ধার তৎপরতা আর জরুরি খাদ্য সহায়তা বিতরণে ঝাপিয়ে পড়ে উপজেলা  প্রশাসন।

 

উপজেলা নির্বাহী অফিসার তৌহিদুল ইসলামের নেতৃত্বে তাৎক্ষণিকভাবে প্রশাসন,জনপ্রতিনিধি যোগাযোগ করে শুরু হয় প্রশাসন গঠিত রেসকিউ টিমের উদ্ধার তৎপরতা।

 

গত ৩দিনের ভয়াবহ বন্যার বিভীষিকাময় সময়ে জরুরি উদ্ধার তৎপরতা স্মার্ট কুইক রেস্পন্স টিম ও ৩৩৩-হটলাইনের ইমার্জেন্সি সার্ভিস এন্ড লজিস্টিকস টিমের সদস্যরা দ্রুততম সময়ের মধ্যে বন্যার্তদের দোরগোড়ায় পৌঁছে দিচ্ছেন চাহিত খাদ্য সহায়তা সেবা ও জরুরি পণ্য সেবা ( ঔষধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট,  শিশু খাদ্য, গো-খাদ্য প্রভৃতি) গোয়াইনঘাট উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদুল ইসলামের নেতৃত্বে উপজেলা প্রশাসন,নির্বাচিত জনপ্রতিনিধি গোয়াইনঘাট ও কুইক রেস্পন্স টিমের ভলান্টিয়ারগণ নৌকার মাধ্যমে বন্যার্তদের উদ্ধার তৎপরতা অব্যাহত রেখেছেন। পাশাপাশি  ৩৩৩ ও ৯৯৯  হেল্পলাইনে প্রাপ্ত কলের ভিত্তিতে  প্রশাসনের উদ্যোগে বন্যায় পানিবন্ধী জনগণকে খাবার ও জরুরি সামগ্রী (পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ঔষধ, শিশু খাদ্য, গো-খাদ্য) পৌঁছে দিচ্ছে উপজেলা প্রশাসন,গোয়াইনঘাটের উদ্যোগে পরিচালিত জনপ্রতিনিধি ও স্থানীয় তরুণ-যুবকদের অংশগ্রহণে সংগঠিত স্মার্ট কুইক রেস্পন্স ভলান্টিয়ার টিম। সরকারের  পক্ষ থেকে আশ্রয়কেন্দ্রে আশ্রিত এবং পানি বন্দী এলাকার জনসাধারণকে পর্যাপ্ত খাদ্য সহায়তা প্রদান করা হচ্ছে। স্থানীয় সামর্থ্যবানরাও সহায়তা করছেন।

 

উপজেলা প্রশাসনের উদ্যোগে বন্যার্তদের উদ্ধার কার্যক্রম ও ত্রাণ সহায়তা বিতরণ কার্যক্রম চলমান। স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মেম্বার এবং ভলান্টিয়ারদের মাধ্যমে সার্বক্ষণিক (২৪ ঘন্টা)  জরুরি খাদ্য সহায়তা বিতরণ কার্যক্রম পরিচালনা হচ্ছে। বরাদ্দকৃত সহায়তা বিতরণে স্বচ্ছতার জন্য উপজেলার ১৩ টি ইউনিয়নে উপজেলা নির্বাহী অফিসার নিযুক্ত ১৩ জন সরকারি ট্যাগ অফিসার দুর্যোগ ব্যবস্থাপনা কার্যক্রম সমন্বয় ও তত্ত্বাবধান করছেন।

 

প্রশাসনিক সূত্রে জানা যায়, চলতি বছরে ২৯ মে  প্রথম ধাপের আকস্মিক বন্যায় প্রায় ৮০০ টি পরিবারকে ৩৩৩ কলের ভিত্তিতে সরকারি ত্রাণ ও জরুরি সামগ্রী (পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট, ঔষধ, শিশু খাদ্য, গো-খাদ্য প্রভৃতি) পৌঁছে দেয়া হয়েছে। গোয়াইনঘাটের উপজেলা নির্বাহী অফিসার মোঃ তৌহিদুল ইসলাম  জানান, ৩৩৩ হটলাইন এবং ৯৯৯ হটলাইনে যে সকল ইমার্জেন্সি সার্ভিস রিকোয়েস্ট পাওয়া যায় সেগুলো গোয়াইনঘাটে ওয়ার্ড ও ইউনিয়ন ভিত্তিক ভলান্টিয়ার টিমের কাছে প্রেরণ করা হয়। এরপর সেগুলো স্থানীয়ভাবে চাহিদা/প্রয়োজনীয়তা যাচাই-বাছাই করে দ্রুততম সময়ের জনগণের দোরগোড়ায় পৌঁছে দেয়া হয় চাহিত খাদ্য সহায়তা সেবা ও জরুরি পণ্য সেবা (ঔষধ, পানি বিশুদ্ধকরণ ট্যাবলেট,  শিশু খাদ্য, গো-খাদ্য প্রভৃতি)।

 

এরই ধারাবাহিকতায় মঙ্গলবার (১৮জুন)দিবাগত-রাতেও  গোয়াইনঘাট উপজেলা প্রশাসনের উদ্যোগে পানবিন্দী হাওর এলাকায় বন্যার্তদের মাঝে জন্য খাদ্য সহায়তা বিতরণ করা হয়েছে। বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষজন,তাদের গৃহপালিত পশু উদ্ধার করে নিরাপদ আশ্রয়ে নিয়ে এসে সেবার মানসিকতা শতভাগ চালু রেখেছে প্রশাসন,পুলিশ বিভাগ।

 

মঙ্গলবার উপজেলা প্রশাসন কর্তৃক বন্যার্ত মানুষের মধ্যে জরুরি ভিত্তিতে উদ্ধার পরবর্তী খাদ্য সহায়তা বিতরণকালে উপস্থিত ছিলেন উপজেলা নির্বাহী অফিসার মো: তৌহিদুল ইসলাম,সহকারী কমিশনার (ভূমি) মো: সাঈদুল ইসলাম, গোয়াইনঘাট থানার অফিসার ইনচার্জ রফিকুল ইসলাম পিপিএম,সিলেট জেলা পরিষদ সদস্য সুবাস দাস ও  ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুজিবুর রহমান, নজরুল ইসলাম,গোলাম রব্বানী সুমন, এম নিজাম উদ্দিন, লোকমান হোসেন শিকদার, রফিকুল ইসলাম, মামুন পারভেজ প্রমুখ।

সিলেট সমাচার
সিলেট সমাচার